যেভাবে পাবেন মুভমেন্ট পাস

যেভাবে পাবেন মুভমেন্ট পাসঃ মহামারি করোনাভাইরাস প্রতিরোধে ১৪ এপ্রিল থেকে সারাদেশে শুরু হচ্ছে সর্বাত্মক লকডাউন। এ লকডাউনে জরুরি প্রয়োজন (নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ক্রয়, ওষুধ ক্রয়, চিকিৎসা, সৎকার) ছাড়া বাইরে বের হওয়া যাবে না। লকডাউনে যাদের বাইরে যাওয়া প্রয়োজন হবে, তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ।

গত ৪৬ ঘণ্টায় ওয়েবসাইটে ঢুকে মুভমেন্ট পাসের জন্য নিবন্ধন করেছেন চার লাখ ৯৭৭ জন। আর পুলিশ পাস ইস্যু করেছে ৩ লাখ ১৬ হাজার ৮০১টি।

যেভাবে পাবেন মুভমেন্ট পাস

১. আবেদনকারীকে প্রথমে movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে পাসের জন্য আবেদন করতে হবে।
২. শুরুতে একটি চালু মুঠোফোন নম্বর দিতে হবে। আবেদনকারী জরুরি প্রয়োজনে কোথায় থেকে কোথায় যাবেন, সেই তথ্য দিতে হবে। এরপর একটি নির্দিষ্ট ফর্মে আবেদনকারীর কাছ থেকে বিভিন্ন তথ্য জানতে চাওয়া হবে। ধাপে ধাপে সেসব তথ্য দিতে হবে। একপর্যায়ে আবেদনকারীকে একটি ছবি আপলোড করে ফর্মটি সাবমিট করতে হবে।

৩. জমা দেওয়া ফর্মে আবেদনকারীর দেওয়া তথ্যাবলীর ভিত্তিতে মুভমেন্ট পাসটি ইস্যু করা হবে। শেষে ওয়েবসাইট থেকে মুভমেন্ট পাসটি ডাউনলোড করে সংগ্রহ করতে হবে।

বাইরে চলাচলের সময় কর্তব্যরত পুলিশ কর্মকর্তাকে ডাউনলোড করা পাস দেখাতে হবে। একবার পাস নিলে তা ২৪ ঘণ্টা কার্যকর থাকবে।

যারা পাবেন মুভমেন্ট পাস

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, জরুরি প্রয়োজনে বা অফিসিয়াল কাজে যারা লকডাউনে বাইরে বের হবেন তাদের জন্য মুভমেন্ট পাস নেওয়া লাগবে। মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেওয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

Also Read:   The center of infection is now Narayanganj

Recommended For You

About the Author: sopnil

Daily update most popular jobs share on my website bd career org. My name sopnil. This website share any jobs like govt jobs, bank jobs, ngo jobs etc. I love SEO marketing. Google Mama Jio!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Verified by MonsterInsights